কলাপাড়ায় আজ থেকে পাঁচদিন ব্যাপী রাস মেলা শুরু

0
101

রিমন সিকদার, কলাপাড়া

পটুয়াখালীর কলাপাড়ায় পৌরশহরের মদনমোহন সেবাশ্রমে আজ (২৯ নভেম্বর) থেকে পাঁচদিন ব্যাপী শ্রীশ্রী কৃষ্ণের রাস মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। শনিবার সন্ধ্যায় অধিবাসের মধ্য দিয়ে এ মেলার প্রারম্ভিক অনুষ্ঠান শুরু হয়েছে, চলবে বৃহস্পতিবার পর্যন্ত। রাস মেলায় শ্রী শ্রী কৃষ্ণের ১৭ জোড়া যুগল মূর্তি দর্শন করবে পূর্ন্যার্থীরা। বিভিন্ন ধরনের পশরা সামগ্রী নিয়ে বসবে শতশত দোকানীরা। রবিবার দুপুর ১ টা ৫৪ মিনিটে পূর্নিমার তিথিতে গঙ্গা¯œান’র সময় থাকবে , তবে প্রতিবছর পূর্নিমার তিথিতে কুয়াকাটা সমুদ্র সৈকতে কাকডাকা ভোরে গঙ্গা¯œান শুরু করে পূন্যাথীরা। এবছরও সোমবার ভোররাতে গঙ্গা¯œান করবে তারা। কুয়াকাটা রাধাগোবিন্দ মন্দিরে এ উপলক্ষ্যে নামকীর্তন সহ নানান কর্মসূচী রয়েছে । এবছরও স্বাস্থ্যবিধি মেনে উদ্যাপন করা হবে রাসের এ আনুষ্ঠানিকতা। ইতিমধ্যে কুয়াকাটায় পর্যপ্ত স্যানিটেশন ব্যবস্থা করা হয়েছে। দর্শনার্থীদের নিরাপত্তায় পয়েন্টে পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে বলে স্থানীয় পুলিশ প্রশাসন সূত্রে জানা গেছে।
এদিকে, গতকাল শনিবার থেকে কুয়াকাটার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে, শতশত নারী-পুরুষ। কেউ আত্মীয়-স্বজনের বাড়ী কেউবা মন্দির আঙ্গিনায় আবার কেউ কেউ জায়গা নিয়েছে বিভিন্ন হোটেল-মোটেলে।

কলাপাড়া মদন-মোহন সেবাশ্রমের রাস উদ্যাপন কমিটির আহবায়ক কমল কৃষ্ণ হাওলাদার জানান, স্বাস্থ্যবিধি মেনে এ বছরও রাস মেলা উদ্যাপন করা হবে। ইতোমধ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

একই কমটির সদস্য সচিব শেখর চন্দ্র মিত্র সেবক জানান, রবিবার দুপুরে পূর্নিমার তিথি থাকলেও সাধারনতঃ ভোররাতে গঙ্গা¯œান হয়ে আসছে। সে হিসেবে সোমবার ভোর রাতে কুয়াকাটায় গঙ্গা¯œানে মিলিত হবে মানুষ।

কলাপাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.চিন্ময় হাওলাদার জানান, রাস মেলা উপলক্ষ্যে কুয়াকাটায় পর্যায়ক্রমে তিনটি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে ।

মহিপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মনিরুজ্জামান জানান, রাস মেলা উপলক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে । বিভিন্ন পয়েন্টে সি-সি ক্যামেরা বসানো হয়েছে। সাদা পোষাকে পুলিশের টহল সহ নো-মাস্ক ,নো-সার্ভিস বাস্তবায়নে সকল ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here