চরফ্যাসনে শিশু বিবাহের প্রভাব ও প্রতিকারের উপায় নিয়ে সভা

0
7

কে হাসান সাজু, চরফ্যাসন

ভোলা চরফ্যাসনে শিশু বিবাহের প্রভাব ও প্রতিরোধের উপায় নিয়ে সমীক্ষার ফলাফল নিয়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার অফিসার্সক্লাবে বেসরকারী সংস্থা কোস্ট ট্রাষ্টের আয়োজনে ইউনিসেফ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এ সভা অনুষ্টিত হয়। আয়োজিত অনুষ্ঠানে শিশু বিবাহ প্রতিরোধে সরকারের প্রচেষ্টার প্রতি গুরুত্বারোপ করে আরো কয়েকটি সুনির্দিষ্ট সুপারিশ তুলে ধরে বক্তারা বলেন, শিশু বিবাহ রোধে ইউনিয়ন পরিষদকে বাল্যবিয়ে বন্ধে আরো সক্রিয় করা, গ্রামে গ্রামে কমিটি গঠন করা। মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। করোনাকালীন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বিদ্যালয়গুলো সীমিত আকারে খুলে দেয়া। মেয়েদের শিক্ষার প্রসারে মাধ্যমিক স্তরে ৮০% মেয়েকে উপবৃত্তির আওতায় আনা। উপবৃত্তির অর্থ খুব সামান্য, এটি বৃদ্ধি করা। বাল্যবিয়ে বন্ধে হটলাইন নাম্বারগুলো সকলকে জানানো। ভূয়া জন্ম নিবন্ধন রোধ করা। কাজী, ইমাম, পুরোহিতদের বাল্যবিয়ে না পড়ানো আহব্বান করা হয়।
চরফ্যাসন উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা রমেন্দ্রনাথ বিশ্বাসের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মোঃ জয়নাল আবেদিন আখন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আকলিমা বেগম মিলা, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ মামুন হোসেন প্রমুখ। এছাড়াও ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, সাংবাদিকসহ সুশিল সমাজের ব্যাক্তি বর্গরা অংশনেন।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here