বাংলা একাডেমির নতুন সভাপতি শামসুজ্জামান খান

0
12

রিপন শান

বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন  আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ, সাহিত্যিক ও গবেষক শামসুজ্জামান খান।২৮ জুন ২০২০ রোববার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। এদিন দুপুরে বাংলা একাডেমির বর্তমান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিন বছর সভাপতির দায়িত্ব পালন করবেন শামসুজ্জামান খান। সভাপতির দায়িত্ব এবং অন্যান্য কার্যাবলি ‘বাংলা একাডেমি আইন-২০১৩’ অনুযায়ী নিয়ন্ত্রিত হবে।
শামসুজ্জামান খান গণমাধ্যমকে জানান, ‘সভাপতি হিসেবে নিয়োগের বিষয়টি ফোনে জেনেছি। চিঠির কপি আমার কাছে পাঠানো হয়েছে। এটি এখনো হাতে আসেনি। সম্ভবত তিন বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। চিঠি হাতে আসার পর বিস্তারিত বলতে পারবো। ’
২০১২ সাল থেকে বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব পালন করেছেন অতিসম্প্রতি করোনায় প্রয়াত জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সবশেষ ২৯ জানুয়ারি ২০২০ থেকে ২৮ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত তিন বছর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ পেয়েছিলেন অধ্যাপক আনিসুজ্জামান। সদ্য প্রয়াত আনিসুজ্জামানের স্থলাভিষিক্ত করা হয়েছে শামসুজ্জামান খানকে। এর আগে ১০ বছর শামসুজ্জামান খান বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। শামসুজ্জামান খান জানান, ‘আমি বাংলা একাডেমির মহাপরিচালক থাকাকালীন আনিসুজ্জামান স্যারের সঙ্গে ৯ বছর কাজ করার সুযোগ হয়েছে। আজ গভীর শ্রদ্ধাভরে তাঁকে  স্মরণ করছি। ’ সভাপতি হিসেবে বাংলা একাডেমির কর্মকাণ্ডকে এগিয়ে নিতে সব রকম সহযোগিতা করার কথা জানান তিনি। তিনি বলেন, ‘সভাপতি হিসেবে চেষ্টা করবো আমাদের সকলের প্রতিষ্ঠান বাংলা একাডেমির কর্মকাণ্ড যেন আরো সৃজনমুখর হয়ে সামনের দিকে এগিয়ে যায়। ’
 শামসুজ্জামান খানের জন্ম মানিকগঞ্জ জেলায় ১৯৪০ সালে। তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কার স্বাধীনতা পদক এবং একুশে পদক পেয়েছেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবেও কাজ করেছেন। ২০১৯ সালে তিন বছরের জন্য বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি নির্বাচিত হয়েছেন দেশবরেণ্য।
নন্দিত লেখক গবেষক ফোকলোরবিদ শামসুজ্জামান খান বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ পাওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন- বাঙালি সাংস্কৃতিক বন্ধন, বাংলার মুখ, ম্যাজিক লণ্ঠন, অস্ট্রিয়া বাংলাদেশ প্রেসক্লাব, পদক্ষেপ বাংলাদেশ, বঙ্গবন্ধু আদর্শ ফোরাম, বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরাম, বঙ্গবন্ধু লেখক পরিষদ, সারগাম ললিতকলা একাডেমী, বাংলাদেশ রোদসী কৃষ্টিসংসার, লালমোহন উপজেলা শিল্পকলা একাডেমি, লালমোহন মিডিয়া ক্লাব সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ।
SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here