ভোলায় জমিজমা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অর্ধশতাধিক ফলজ গাছ কর্তন

0
89

আকতারুল ইসলাম আকাশ,ভোলা

ভোলায় জমিজমা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে নির্মম নিষ্ঠুরভাবে অর্ধশতাধিক ফল ফলাদি গাছ কর্তনের অভিযোগ উঠেছে ধনিয়া ইউনিয়নের প্রভাবশালী দুই ভাইয়ের বিরুদ্ধে। শুক্রবার সকাল সাড়ে দশটার দিকে সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নের দক্ষিণ চরপাতা গ্রামে এ ঘটনা ঘটে। ঘটনার পর ভুক্তভোগী পরিবার সদর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

লিখিত অভিযোগের সূত্র মতে জানা যায়, পশ্চিম ইলিশা ইউনিয়নের দক্ষিণ চরপাতা গ্রামের মৃত আব্দুল হাসেমের ছেলে ফারুক হাওলাদার এস.এ খতিয়ানের-২০৭। যাঁর দাগ নং-১৩৬৩ এর ১৬ শতাংশ জমি স্থানীয় একটি মসজিদে দান করেন। এবং সেসময় মসজিদ কমিটির সাথে তার (ফারুকের) কথা ছিলো। দান করা জমির ফল ফলাদি ভোগ করবে জমির মালিক ফারুক।

মসজিদ কমিটির সাথে সেই সিদ্ধান্ত অনুযায়ী দীর্ঘদিন যাবত ওই জমির ফল ফলাদি ভোগ করে আসছেন ফারুক। কিন্তু হঠাৎ ধনিয়া ইউনিয়নের ০২নং ওয়ার্ডের প্রভাবশালী দুই ভাই একত্রিত হয়ে শুক্রবার সকালে দা কুড়াল নিয়ে ওই গাছ তাদের দাবি করে কাঁঠাল, লেবু, আম ও গাছসহ প্রায় অর্ধশতাধিক ফল ফলাদি গাছ কর্তন করেন রিপন ও তার ভাই সিপনসহ আরো ৪/৬ জন।

গাছ কর্তনের একপর্যায়ে ফারুকের মেয়ে লিজা তাদেরকে বাঁধা দিতে আসলে রিপন সিপন গাছ কাটার কাজে ব্যবহার করা দেশীয় অস্ত্র নিয়ে তাকে ধাওয়া করেন। কোনো উপায়ন্তর না পেয়ে ফারুক শুক্রবার দুপুরেই ভোলা থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তবে এবিষয়ে অভিযুক্ত রিপন সিপনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা ঘটনার সত্যতা স্বীকার করেন।

এবিষয়ে ওই ইউনিয়নের ইউপি চেয়ারম্যান আলহাজ্ব গিয়াস উদ্দিন আহমেদ জানান, আমি রিপন সিপনকে না বলেছি গাছ কাটতে। তারা আমার নির্দেশ অমান্য করে নির্মম ও নিষ্ঠুরভাবে এসব কাছ কর্তন করা ঠিক করেনি। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. এনায়েত হোসেন জানান, লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here