লালমোহন থানা ও দ্বীপ উন্নয়ন সোসাইটির মধ্যে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত

0
13

জাহিদুল ইসলাম দুলাল, লালমোহন 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে লালমোহন থানার নারী, শিশু, বয়স্ক এবং প্রতিবন্ধি হেলথ ডেস্ক এর মাধ্যমে প্রতিবন্ধিদের জন্য অনুক‚ল পরিবেশ সৃষ্টি এবং মানবিক সহায়তা ও আইনী সেবা সমন্বয়ের লক্ষ্যে লালমোহন থানা ও বেসরকারী উন্নয়ন সংস্থা দ্বীপ উন্নয়ন সোসাইটির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ৮ ফেব্রæয়ারি ২০২১ ইং সোমবার বেলা ১২টায় এ উপলক্ষ্যে ভোলার লালমোহনে দ্বীপ উন্নয়ন সোসাইটির প্রধান কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দ্বীপ উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ ইউনুছ মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (লালমোহন সার্কেল) মোঃ রাসেলুর রহমান, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (শিক্ষানবিস) দেবজীত পাল, লালমোহন থানা অফিসার ইনচার্জ মোঃ মাকসুদুর রহমান মুরাদ, অবসরপ্রাপ্ত অধ্যাপক এসএস নুরনবী, কোস্ট ট্রাষ্ট এর প্রতিনিধি রাশিদা বেগম প্রমূখ।

আলোচনা সভায় বক্তরা বলেন বাংলাদেশে ২০০১ সাল থেকে সরকারি ভাবে প্রতিবন্ধিদের নিয়ে কাজ শুরু করে। বর্তমানে বাংলাদেশে প্রায় ১ কোটি ৬৩ লাখ প্রতিবন্ধী রয়েছে। যা বাংলাদেশের জনসংখ্যা অনুযায়ী ৬.৯৮ ভাগ। বাংলাদেশ সরকারের সমাজকল্যান মন্ত্রনালয় প্রায় ১৬ লক্ষ প্রতিবন্ধিদের নিয়ে কাজ করে। বাকী প্রতিবন্ধিদের নিয়ে বেসরকারী উন্নয়ন সংস্থাগুলো কাজ করছে। প্রতিবন্ধিদের রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। প্রতিবন্ধিদের বিভিন্ন সমস্যাসহ আইনী সহযোগিতা প্রদানে বর্তমান সরকার বন্ধ পরিকর। পুলিশ এখন মানবিকতা নিয়ে মানুষের কাছে যেতে চায়। মানবতার পুলিশ হিসাবে আমরা পুলিশকে দেখতে চাই। তারই ধারাবাহিকতায় আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান।

অনুষ্ঠানে দ্বীপ উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক মোঃ ইউনুছ মিয়া দ্বীপ উন্নয়ন সোসাইটি লালমোহন উপজেলায় বুদ্ধিপ্রতিবন্ধি বিদ্যালয়সহ যে সকল সহযোগিতা প্রদান করে তা হলো- বিবাহযোগ্য প্রতিবন্ধি ছেলে/মেয়েদের আর্থিক সহায়তা প্রদান। কর্মসংস্থান সৃষ্টির জন্য পুজির যোগান দেয়া। শারীরিক প্রতিবন্ধিদের সহায়ক উপকরন প্রদান। ঠোট কাটা, মুগুর পা ও তালু কাটা প্রতিবন্ধিদের বিনামূল্যে সার্জারী সেবা। স্কুল বয়সী প্রতিবন্ধিদের শিক্ষা উপকরন ও আর্থিক সহায়তা প্রদান। প্রতিবন্ধিদের জন্য সরকারের দেয়া ভাতা ও অনান্য সুবিধা পাইয়ে দিতে এডভোকেসি ও লবিং করা। সামাজিক ন্যায় বিচার পেতে আইনী সহায়তা প্রদান।
অনুষ্ঠান শেষে লালমোহন থানা অফিসার ইনচার্জ মোঃ মাকসুদুর রহমান মুরাদ ও দ্বীপ উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক এর মধ্যে সমঝোতা স্বারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ৪জন প্রতিবন্ধিকে সাফল্য অর্জনের জন্য পুরস্কৃত করা হয়।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here