৪ অক্টোবর থেকে-২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ

0
68

মোঃ ছালাহউদ্দিন,মনপুরা

আগামী ৪ অক্টোবর থেকে ২৫ শে অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ আহরন ও বিক্রয় বন্ধ থাকবে। এই সময় সরাদেশ ব্যাপী ইলিশ আহরন ,বিপনন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়োগ নিষিদ্ধ।
সরকারের এই নিষেধাজ্ঞা মানতে মনপুরার জেলেরা প্রস্তুতি নিচ্ছেন। যদিও ইলিশ মৌসুমে জেলেরা তেমন কোন ইলিশের দেখা পায়নি। ইলিশ মৌসুমে জেলেদের জালে ইলিশ ধরা না পড়ায় অধিকাংশ জেলে দায় দেনা জর্জরিত। ৪ অক্টোবর থেকে ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে যাবে। পরিবার পরিজন নিয়ে কিভাবে সংসার চালাবেন তার চিন্তায় এখন জেলেরা হতাশ। সরকার জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যাবস্থা না করলে জেলেরা বেকার হয়ে পড়বে। পরিবার পরিজন নিয়ে জেলেরা এখন দুঃচিন্তায় আছেন। বাংলাদেশ মৎস্য গবেষনা ইনষ্টিটিটের তথ্য অনুযায়ী দেশের মোট মৎস্য উৎপাদনের প্রায় ১২ শতাংশ আসে ইলিশ থেকে। আর সরকারী হিসেবে জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশ ।
বাংলাদেশে ২০০৩-২০০৪ সাল থেকে জাটকা রক্ষায় কর্মসূচী শুরু হয়েছে। তার পর থেকেই ধীরে ধীর ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ইলিশ প্রজনন মৌসুমে ইলিশ মাছ ধরা বন্ধ রাখার জন্য বিজ্ঞানীরা গবেষণা করে দেখতে পান শুধু পূর্ণীমার সময় নয় এই সময় অমাবস্যাতেও ইলিশ ডিম ছাড়ে। পরে পূর্ণীমার সঙ্গে অমাবস্যা মিলিয়ে মোট ২২ দিন ইলিশ ধরা নিষেধাজ্ঞা দেয় কর্তপক্ষ। ২২শে সেপ্টম্বর বুধবার মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৪ অক্টোবর থেকে ২৫ শে অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ মাছ আহরন , বিপনন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়োগ নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here