আফগানিস্তান নিয়ে তেহরানে বৈঠকে প্রতিবেশীরা

0
59

দ্বীপকন্ঠ নিউজ ডেস্ক:

ইরানের রাজধানী তেহরানে জড়ো হয়েছেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর সিনিয়র কর্মকর্তার। সেখানে তালেবান শাসিত দেশটির পরিস্থিতি নিয়ে সম্মেলনে অংশ নেন তারা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, বুধবার  তেহরানে ইরান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা মিলিত হয়েছেন। এই সম্মেলনে চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ভিডিও লিংকের মাধ্যমে যুক্ত হন। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির অন্য একটি জরুরি কাজ থাকায় সম্মেলনের উদ্বোধন করেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবির। তিনি বলেন, আফগানিস্তানে আমেরিকান নীতির পরাজয়ের অর্থ এই নয় যে এই অঞ্চলে তারা ধ্বংসাত্মক নীতি বাদ দেবে।

ইরানের এই ভাইস প্রেসিডেন্ট জঙ্গিগোষ্ঠী আইএসকে এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের ছায়া শক্তি আ্যাখা দিয়ে বলেন, আইএস এখন আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতিকে লক্ষ্যবস্তু বানিয়ে সেখানে গৃহযুদ্ধ শুরু করতে চায়। এক দিনের সম্মেলনে অংশ নেওয়া সাত দেশের পররাষ্ট্রমন্ত্রী প্রকাশ্য বক্তব্য রাখার পর রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। সেখানে তারা একটি যৌথ বিবৃতির বিষয়ে সম্মত হবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর প্রতিনিধিরা আফগানিস্তানের পতন কিংবা দেশটিকে গৃহযুদ্ধের হাত থেকে রক্ষা করতে সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে জোর দেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আফগানিস্তান ইস্যুতে আরেকটি বৈঠক আয়োজনের আগ্রহ প্রকাশ করেন। তিনি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ান যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানের ওপর আরোপিত একক নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান। তারা বলেন পতনের মুখে থাকা আফগান অর্থনীতির ব্যাপক সহায়তা প্রয়োজন।এছাড়া ওই সম্মেলন থেকে আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের ওপর জোর দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here