বিদগ্ধ সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীও পাড়ি দিলেন না ফেরার দেশে

0
5

রিপন শান

কভিড নাইনটিন কেড়ে নিলো দেশের প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানীকে। ২০ জুন শনিবার সকাল সোয়া ১০ টার দিকে রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।
দীর্ঘদিন ধরে তিনি ফুসফুস ও কিডনির জটিলতা ছাড়াও হৃদরোগ ও ডায়াবেটিসে ভুগছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক বরেণ্য সাংবাদিক কামাল লোহানী।
২৬ জুন তাঁর জন্মদিন। তাঁর ৫ দিন আগেই করোনা আক্রান্ত হয়ে তিনি না ফেরার দেশে চলে গেলেন। বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের সভাপতি বিশিষ্ট লেখক হুমায়ূন কবির ঢালীর মতে- “কামাল লোহানীর মৃত্যুতে আমাদের সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হলো, তা কখনো পূরণ হবার নয়। কামাল লোহানী এদেশের সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা, ভাষাসৈনিক, স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক, বিশিষ্ট লেখক ও খ্যাতিমান সাংবাদিক।”
দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতার হাতেখড়ি কামাল লোহানীর। এরপর আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন কামাল লোহানী। ঢাকা  সাংবাদিক ইউনিয়নের সভাপতি পদেও দায়িত্ব পালন করেছেন সুনামের সাথে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দুবার মহাপরিচালকের দায়িত্ব পালন করেন এই বিশিষ্ট ব্যক্তিত্ব। ক্রান্তি শিল্পী গোষ্ঠী ও গণসঙসকৃতি কেন্দ্রের অন্যতম পুরোধা পুরুষ কামাল লোহানী উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি হিসেবে এবং ছায়ানটের সম্পাদক হিসেবেও  দায়িত্ব পালন করেছেন। তিনি উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের  ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটেরও উপদেষ্টা ।
বাঙালি সংস্কৃতির মহীরুহ ব্যক্তিত্ব কামাল লোহানীর মৃত্যুতে- বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, বাঙালি সাংস্কৃতিক বন্ধন, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, বাংলার মুখ, বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরাম, অস্ট্রিয়া বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ রোদসী কৃষ্টিসংসার, পদক্ষেপ বাংলাদেশ,সারগাম ললিতকলা একাডেমি, বঙ্গবন্ধু লেখক পরিষদ, স্বভূমি , ভোলা আবৃত্তি সংসদ, ভোলা থিয়েটার, লালমোহন উপজেলা শিল্পকলা একাডেমি, লালমোহন মিডিয়া ক্লাব, শান ফাউন্ডেশন সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক সমবেদনা জ্ঞাপন করেছে।
SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here