ভারতে অজ্ঞাত রোগের হানা। আকস্মিক আক্রান্ত ৬ শতাধিক

0
3

দ্বীপকন্ঠ নিউজ ডেস্কঃ

পার্শ্ববতী রাষ্ট্র ভারতে রহস্যজনক এক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এ রোগে দেশটির অন্ধ্রপ্রদেশের এলুরু শহরের অন্তত ৬ শতাধিক মানুষ আকস্মিক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে বমি বমি ভাব দেখা দিয়েছে। অনেকের শরীরে খিঁচুনি উঠেছে। বেহুঁশ হয়ে পড়ছেন কেউ কেউ। অসুস্থদের একজন গত ৭ ডিসেম্বর মারা যান। এতে আক্রান্তদের রক্তের নমুনায় অতিরিক্ত পরিমাণে সিসা এবং নিকেল পাওয়া গেছে। এ ছাড়া একই ধরনের উপসর্গ নিয়ে ভর্তি হয়ে গত সপ্তাহে দুজন মারা যান। একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছে। অবশ্য এ নিয়ে ইতিমধ্যে খবর প্রচার করেছে আল-জাজিরা।
তবে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, এই দুজন রহস্যময় রোগে মারা যাননি। অন্য স্বাস্থ্য জটিলতায় তাদের মৃত্যু হয়।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এআইআইএমএম) এক বিজ্ঞানী জানান, এলুরু শহর থেকে সংগ্রহ করা দুধের নমুনায় নিকেল পাওয়া গেছে।

এলুরু জেলা হাসপাতালের প্রধান আভর মোহন আল-জাজিরাকে জানান, দুধের নমুনায় নিকেলের উপস্থিতি আমাদের ভাবিয়ে তুলেছে। নমুনায় রাসায়নিকের এ পদার্থ থাকার কথা নয়। এটা আমাদের জন্য উদ্বেগের।

জেলা স্বাস্থ্যসেবা কার্যক্রমের সমন্বয়ক মোহন গণমাধ্যমকে বলেন, দুধের নমুনায় নিকেল কীভাবে এলো তা এখনো বিজ্ঞানীরা জানাননি। সম্ভবত কীটনাশক থেকে দুধে নিকেলে এসে থাকতে পারে। ঘাস থেকে বা অন্য যে কোনো খবার যা গবাদিপশু খেয়েছে, যাতে নিকেল ছিল, সেখান থেকেই দুধে রাসায়নিক পদার্থটি এসেছে।’

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here