ভিয়েনা থেকে প্রকাশিত উদয়ের পথে ইউরো সমাচার

0
7

নুরুল আমিন

নতুন আশার দ্বীপালী জ্বেলে নতুন স্বপ্নের কলি ফুটিয়ে আপন মহিমায় উদয়ের পথে সারা বিশ্বের অগণিত পাঠকের হৃদয় নিবাসে একটাই নাম ইউরো সমাচার। এটি একটি অনলাইন দৈনিক পত্রিকা। যা ভার্চুয়াল জগতে বাংলা বর্ণমালা খচিত জ্যোতির্ময় এক উজ্জ্বল নক্ষত্র। সংবাদ পরিবেশনে মাধুর্যময় ও বৈচিত্রপূর্ণ চমৎকার বৈশিষ্ট্য নিয়ে এটি বস্তুনিষ্ঠতা ও নিরপেক্ষতার শীর্ষে রয়েছে। উন্নত মানের নিখুঁত ও সঠিক তথ্যের মালা গেঁথে সতত সহজ, সরল, সরস ও প্রাঞ্জল উপস্থাপনায় এটি সত্যের সন্ধানী ও জ্ঞান পিপাসুদের মনের তৃষ্ণা মেটাতে নির্ভরযোগ্য উত্তম একটি মাধ্যম। এতে কোন সন্দেহ নেই।
বিশ্বজুড়ে বাংলা ভাষা ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে কাজ করছে অনলাইন দৈনিক ইউরো সমাচার। ভার্চুয়াল জগতে পুরো বিশ্ব মিডিয়ায় ইতোমধ্যে পত্রিকাটির আলোর বিকিরণ চিরসবুজের দেশ বাংলাদেশের বিস্তীর্ণ সবুজ গালিচায় ভোরের দুর্বাঘাসের ওপর উদয় রবির উদয়ের পথে শিশির বিন্দুর নির্মল হাসির মতো ঝিলিক বয়ে চলেছে। পদ্মা-মেঘনার বুক থেকে এখন বিশ্বজুড়ে বয়ে চলছে বাংলা বর্ণমালার অবারিত সুবাতাস। ইউরোপ মহাদেশের দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে আত্ম প্রকাশ করা পত্রিকা ইউরো সমাচার এর কলেবর জুড়ে বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছে বাংলা বর্ণমালা। যা বাঙালির শ্বাশ্বত ঐতিহ্যের স্বাক্ষর বহন করে।
ইউরো সমাচার অনলাইন নিউজ পোর্টালের পুরো অবয়ব জুড়ে আছে বাঙালিয়ানা সৌন্দর্য। সেই সঙ্গে আছে নিবেদিত প্রাণের একঝাঁক নিপুণ কারিগর ও উদ্দাম বলিষ্ঠ তারুণ্য। যারা প্রাণের উন্মাদনায় জগতের শ্রেষ্ঠ স্থানে বাঙালির আসনটি পরিপূর্ণভাবে প্রতিষ্ঠিত করার স্বপ্ন বুকে নিয়ে কাজ করে যাচ্ছেন।
ইউরো সমাচার এমন এক চমকপ্রদ অবয়ব নিয়ে এগিয়ে চলেছে যাতে আছে নতুন বাংলাদেশের গন্ধ, উন্নত বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় এবং বাংলা ভাষার মর্যাদা বৃদ্ধির স্বপ্ন। পত্রিকাটির সম্পাদকীয় ও উপসম্পাদকীয়তে রয়েছে সুন্দর বৈশিষ্ট্য। এমনকি ইউরো সমাচার নামটির সঙ্গে অন্য পত্রিকার মিল নেই। একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য নিয়ে এটি এগিয়ে চলেছে। এতে প্রতিনিধি ছাড়াও বিশিষ্টজনদের মত প্রকাশের সুযোগ রয়েছে। ভ্রমন, সাহিত্য, সংস্কৃতি, বিজ্ঞান, প্রযুক্তি, সমাজ, ইতিহাস ঐতিহ্য ইত্যাদি বিভিন্ন বিষয়ের ওপর লেখা নিয়ে প্রতি মুহূর্তে এটি পাঠকের হৃদয় জুড়ে থাকে। জ্ঞান চর্চার ক্ষেত্রেও ইউরো সমাচার অনলাইন নিউজ পোর্টালের ভূমিকা অপরিসীম।
সত্যের সন্ধানে শ্লোগান নিয়ে পত্রিকাটি যাত্রা শুরু করে। নিউজে সত্য ঘটনা তুলে ধরার জন্য পত্রিকার সম্পাদকীয় টেবিল থেকে প্রতিনিধিদের বারবার বলা হয়। অসত্য সংবাদ পরিবেশন করে কেউ বিভ্রান্তি সৃষ্টি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা বদ্ধপরিকর। সম্পাদক মহোদয় বার বার সমস্যা ও সম্ভাবনার নানা দিক নিয়ে লেখালেখি করার জন্য তাগিদ দেন। যাতে কারও ক্ষতি নয়, বরং উপকার হবে। বিশিষ্টজন ও গুণী মানুষদের নিয়েও লিখতে বলা হয়। পত্রিকাটির একটা বড় বৈশিষ্ট্য হচ্ছে এটি এক পেশে নয়। এখানে বিশ্বের সকল জাতি, ধর্ম, বর্ণ ও শ্রেণি পেশার মানুষের জীবন চিত্র তুলে ধরা হয়। সম্পাদক নিজেই মানবিক হৃদয়ের মানুষ। তাই অধিকার বঞ্চিত মানুষের অধিকার নিশ্চিত করতে এটি কাজ করে। সত্যের প্রতি আপোষহীন ও দলমতের উর্ধ্বে ওঠে নিরপেক্ষতা নীতি অবলম্বনের কারণে এটি জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। বিভিন্ন দুর্যোগে জনসচেতনতা সৃষ্টি করতে এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
১৯৫২ সালে আমরা মাতৃভাষা বাংলা রক্ষার জন্য জীবন দিয়েছি। জীবনের বিনিময়ে আমরা রক্ষা করেছি মায়ের ভাষা। এজন্য পেয়েছি আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা। আমরা চাই জাতি সংঘের দাপ্তরিক ভাষা হোক বাংলা। পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিভিন্ন দেশে বাংলা মায়ের দামাল ছেলেরা ছড়িয়ে পড়েছে। যে যেখানে থাকুক ইউরো সমাচার এর মাধ্যমে সকলের মধ্যে একটা অবিচ্ছেদ্য সেতু বন্ধন তৈরি হচ্ছে। তাই বিদেশে থেকেও দেশের সেবা করার সুযোগ হচ্ছে। বাংলা ভাষার মর্যাদা বৃদ্ধির জন্য এবং জাতি সংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা ভাষার স্বীকৃতি আদায়ের জন্য দেশে বিদেশে বাংলা মায়ের অকুতোভয় সৈনিকদের একত্রিত করে ইউরো সমাচার কর্তৃপক্ষ উদ্যোগ নেবেন বলে আশা করি।
সময়ের সাথে উদয়ের পথে এগিয়ে যাক ইউরো সমাচার। ১০ জুলাই ২০২০ পত্রিকাটির বর্ষপূর্তি। প্রতিষ্ঠা লগ্ন থেকে এটি সত্য বলা একটি শক্তি হিসেবে কাজ করে আসছে। ইউরো সমাচার সেই লক্ষ্যেই স্বপ্ন পূরণে অবিচল আস্থা নিয়ে কাজ করছে। ইউরো সমাচার এর প্রতিষ্ঠাবার্ষিকীতে আমার শুভেচ্ছা রইল। পত্রিকাটি উত্তরোত্তর আরও সমৃদ্ধ হোক, সেই কামনা করি।
লেখক : সাংবাদিক, কলামিস্ট, কথাশিল্পী, কবি ও প্রাবন্ধিক। লালমোহন, ভোলা। nurulamin911@gmail.com, 01759648626.
SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here