লর্ডহার্ডিঞ্জে শতভাগ অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্মসূচীর উদ্বোধন করলেন ইউএনও

0
46

জাহিদুল ইসলাম দুলাল, লালমোহন

ভোলার লালমোহন উপজেলার সকল ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বেগবান করার লক্ষে ৯নং লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নে শতভাগ অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ২৩ নভেম্বর সকাল ১০টায় উপজেলা প্রশাসনের সহযোগিতায় লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদের আয়োজন ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনে ৩দিন ব্যাপি এই কর্মসূচী উদ্ভোধন করা হয়।

এসময় আব্দুল গনি মাষ্টারের সঞ্চালনায় লর্ডহার্ডিঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবুল কাশেম মিয়াঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচী উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরা। উদ্বোধনকালে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সুনাগরিক হিসেবে শিশুর জন্মের সঙ্গে সঙ্গে জন্মনিবন্ধন করা আমাদের কর্তব্য।জন্ম নিবন্ধন করা থাকলে একজন শিশু বা একজন পূর্ণবয়স্ক মানুষ বহু ধরনের সুবিধা পেতে পারেন।

এছাড়া, প্রত্যেক মানুষকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করার সঙ্গে সঙ্গে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্যাদি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাসপোর্ট, বিবাহ নিবন্ধন, মৃত্যু সনদ, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, জমি রেজিস্ট্রেশনসহ নানা গুরুত্বপূর্ণ কাজে সব বয়সের জন্ম সনদ দরকার পড়ে।

সে জন্য রেজিস্ট্রার জেনারেল, জন্ম ও মৃত্যু নিবন্ধন অফিস জাতীয় পর্যায় হতে স্থানীয় পর্যায় পর্যন্ত জন্ম-মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে অন্যান্য সহায়ক কর্তৃপক্ষের মধ্যে সমন্বয় ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লর্ডহার্ডিঞ্জ ফাজিল ডিগ্রি মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ ইউসুফ মিয়াঁ, ইউপি সদস্যসহ অনান্যরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here