৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে প্রধানমন্ত্রীর অনুমোদন

0
7

দ্বীপকন্ঠ নিউজ ডেস্কঃ

বহুল প্রতিক্ষিত তিন হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্রুতই এ নিয়োগ সম্পন্ন হবে। দীর্ঘ এক যুগ পর প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সৃষ্টি হলো নতুন এসব পদ।

বৃহস্পতিবার (০৪ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রস্তাব অনুমোদন করেন বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

মেডিক্যাল টেকনোলজিস্টদের নিয়োগের এ প্রস্তাব অনুমোদন হওয়ায় স্বাস্থ্য সেবার মান উন্নত হবে এবং রোগীরা আরও ভালো ও দ্রুত সেবা পাবেন।

বিভিন্ন হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অনুমোদিত নতুন এই তিন হাজার পদে এক হাজার ২০০ জন মেডিক্যাল টেকনোলজিস্ট (গ্রেড-১১); এক হাজার ৬৫০ জন মেডিক্যাল টেকনেশিয়ান (গ্রেড-১৬); ১৫০ জন কার্ডিওগ্রাফার (গ্রেড-১৬) নিয়োগ দেওয়া হবে।

এর আগে জরুরি সেবা দেওয়ার জন্য বিভিন্ন হাসপাতাল ও প্রতিষ্ঠানে ১৮৩ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হয়। এই ১৮৩ জনকে সৃজিত পদে সরাসরি স্থায়ী নিয়োগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ মুজিবর রহমান বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার (০৪ জনু) সকালে আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদনের জন্য দিয়ে এসেছি। ২৩টি হাসপাতাল ও প্রতিষ্ঠানে ১৮৩ জন মেডিক্যাল টেকনোলজিস্ট অস্থায়ী বা মাস্টার রোলে চাকরি করছেন। যেহেতু তারা জীবনের ঝুঁকি নিয়ে করোনা মহামারির এই সময়ে কাজ করছেন, প্রয়োজনে নিয়োগ বিধির শর্ত কিছুটা শিথিল করে হলেও তাদের নিয়োগ দেওয়া হবে। বাকি দুই হাজার ৮১৭ জনকে স্বাভাবিক নিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়ে দ্রুততম সময়ে নিয়োগ দেওয়া হবে। এই তিন হাজার মেডিক্যাল টেকনোলজিস্টের পদ সম্পূর্ণভাবে সৃজিত।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা  বলেন, অনুমোদন দিয়েছেন, প্রক্রিয়া চলছে, এখন লোক নেওয়া হবে।

সম্প্রতি দুই হাজার চিকিৎসক, পাঁচ হাজার ৫৪ জন নার্স নিয়োগের পাশাপাশি তিন হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগকে দেশের স্বাস্থ্যখাতের জন্য অনেক বড় অর্জন বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাস মহামারির শুরু থেকে করোনা আক্রান্ত এবং অন্যান্য রোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে অনেকগুলো পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নেওয়া পদক্ষেপগুলো দেশ-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে।

রোগীদের চিকিৎসায় যেন সবাই আন্তরিকতা নিয়ে এগিয়ে আসেন তার ব্যবস্থা নেন প্রধানমন্ত্রী। চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীসহ করোনা পরিস্থিতি মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধাদের জন্য পাঁচ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্যবিমা এবং এর পাঁচ গুণ জীবনবিমা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এছাড়া পিপিই, মাস্কসহ স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম নিশ্চিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে এখন অন্তত ৫২টি স্থানে করোনা ভাইরাস পরীক্ষা করা হচ্ছে। পরীক্ষা কেন্দ্র আরও বাড়ানো হচ্ছে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here