৬০ লাখ শলাকা সিগারেট জব্দ

0
5

দ্বীপকন্ঠ নিউজ ডেস্কঃ

পোশাকের হ্যাঙ্গারের আড়ালে আমদানি হওয়া ৬০ লাখ শলাকা সিগারেট জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা। সব প্রক্রিয়া শেষ করে বন্দর থেকে খালাস নেওয়ার আগমুহূর্তেই গতকাল বৃহস্পতিবার এসব সিগারেট জব্দ করা হয়। গণনা শেষে আজ শুক্রবার সকালে কাস্টমস কর্মকর্তারা সিগারেট জব্দ করার কথা জানান।

সিগারেট শর্ত সাপেক্ষে আমদানি করা যায়। আমদানি নীতি আদেশ অনুযায়ী, আমদানির সময় প্যাকেটের গায়ে ‌‌‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ লেখা থাকতে হয়। সিগারেট আমদানিতে করভারও প্রায় ৫০০ শতাংশ।

কাস্টমসের সহকারী কমিশনার রেজাউল করিম প্রথম আলোকে বলেন, শুল্কমুক্ত সুবিধার চালানে শর্ত সাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চশুল্কের সিগারেট আনা হয়েছে। এতে সাড়ে ১৪ কোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে চক্রটি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।
কাস্টমস কর্মকর্তারা জানান, চীন থেকে পোশাকের হ্যাঙ্গার ঘোষণায় গত ২৮ মে চট্টগ্রাম বন্দর দিয়ে এক কনটেইনার পণ্য আমদানি হয়। ঢাকার সাভারের রাজ ফুলবাড়িয়া এলাকার আমদানিকারক ভার্সেটাইল আর্টারি লিমিটেড শুল্কমুক্ত সুবিধায় এ হ্যাঙ্গার আমদানি করেন। সব প্রক্রিয়া শেষ করে গতকাল তা খালাসের জন্য কনটেইনার থেকে কাভার্ড ভ্যানে তোলা হয়। চালানটিতে সন্দেহজনক কিছু আছে, এমন খবর পেয়ে কাস্টমসের ‘অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ’ দল পণ্যের চালান যাচাই-বাছাই করে। এ সময় তিনটি ব্র্যান্ডের ৬০ লাখ শলাকা সিগারেট পাওয়া যায়। চালানটিতে কোনো হ্যাঙ্গার ছিল না।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here