1. admin@dipkanthonews24.com : admin :
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০২:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
কলাপাড়ায় জাতীয় শোক দিবস উপলক্ষে কৃষক লীগের আলোচনা সভা ও দোয়া ৭১ এর পরাজিত শক্তি দেশকে অস্থিতিশীল করতে বিভিন্ন চক্রান্ত করে যাচ্ছে – এমপি শাওন পটুয়াখালীতে অধ্যক্ষের অপসারণ দাবিতে টায়ার জ্বালিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ চরফ্যাশনের ছিদ্দিক এখন হাইকোর্টের আইনজীবী পিরোজপুরে গরম ডালে ঝলসে যাওয়া শিশুর মৃত্যু বাউফলে প্রবাসীর উপর আতর্কিত হামলা, কারাগারে ইউপি সদস্য উন্নয়ন ও গণতন্ত্রবিরোধী চক্রের সকল অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে হবে- এমপি শাওন বাউফল জিও ব্যাগ ফেলে নদীর তীর সংরক্ষণ প্রকল্প উদ্ভোধন স্মরণে রিন্টুর বড় বোন এমপি সুলতানা নাদিরা শোক দিবসের এই দিনে  রিন্টুকে মনে পড়ে অভিভাবক ও শিক্ষকদের মধ্যে একটি কার্যকর যোগাযোগ নিশ্চিত করতে হবে-পুলিশ কমিশনার

মনপুরায় তিন মেগাওয়াট হাইব্রিড বিদ্যুত কেন্দ্র স্থাপনে চুক্তি সই

মোঃ ছালাহউদ্দিন,মনপুরা
  • আপডেট : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ৬১ বার পঠিত

দেশের বিদ্যুৎ খাতের আধুনিকায়নে ভোলা জেলার মুল ভুখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলার মনপুরায় তিন মেগাওয়াট সোলার ব্যাটারি ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষরিত হয়। বিদ্যুৎকেন্দ্র ুস্থাপনের চুক্তির খবর শুনে গ্রাহকদের মাঝে খুশির আমেজ লক্ষ করা গেছে।
২৫শে জুলাই সোমবার বিদ্যুৎ ভবনে মনপুরা দ্বীপের এই হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি হয়।
ওয়েস্ট জোন পাওয়া ডিস্ট্রিবিউশন কোম্পানী (ওজোপাডিকা ও ওয়ের্স্টান মনপুরা সোলার পাওয়ার (ডবিøউএম এসপিএল)মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এতে ইমপ্লিমেন্টেশন অ্যাগ্রিমেন্টের (আইএ) জন্য বিদ্যুৎবিভাগের পক্ষে যুগ্ন সচিব নিরোদ চন্দ্র মন্ডল ও পাওয়ার পারচেজ অ্যাগ্রিমেন্ট (পিপিএ)স্বাক্ষর করেন ওজোপাডিকোর সচিব মোঃ আলমগীর কবির এবং ডবিøউএমএসপিএলের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বশির আহমেদ চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান বলেন, আগামীদিনের জ্বালানি হলো নবায়নযোগ্য। নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকার নানা ভাবে সহযোগীতা করছে। সবুজ জ্বালানি গ্রহনে সরকারের প্রতিশ্রæতি বাস্তবায়নে ও নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করা হচ্ছে।
সোলারের সঙ্গে ব্যাটারি ও ডিজেল থাকবে। তবে কোন অবস্থায় ডিজেল থেকে ১০ শতাংশ বিদ্যুৎের বেশী উৎপাদন করা যাবেনা।
২০ বছর মেয়াদী এই বিদ্যুৎকেন্দ্র থেকে প্রতিদিন কমপক্ষে ৩০ হাজার কিলোওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরায় ২০ হাজার ৪৮৩ গ্রাহক সরকারী মূল্যে বিদ্যুৎ সুবিধা পাবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিডিবির চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান ও ওজোপাডিকোর চেয়ারম্যান সেলিম আহমেদ বক্তব্য দেন।
মনপুরায় হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষর খবর শুনে খুশির আমেজ লক্ষ করা গেছে গ্রাহকদের মাঝে। মনপুরার মানুষের দীর্ঘদিনের দাবী পুরন হতে চলেছে।
এব্যাপারে হাজির হাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ নিজামউদ্দিন হাওলাদার বলেন, আমরা নবায়নযোগ্য জ্বালানি পাবো। মনপুরার মানুষের দীর্ঘদিনের দাবী বাস্তবায়ন হচ্ছে। আমরা খুব খুশি।
এব্যাপারে উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক মোঃ জাকির হোসেন মিয়া বলেন, সরকার শতভাগ বিদ্যুতের প্রতিশ্রতি বাস্তবায়ন করছেন। তিন মেগাওয়াট সোলার ব্যাটারি ও ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষর হওয়ায় আমরা মনপুরাবাসী খুবই আনন্দিত। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সার্বিক সহযোগীতা করায় মনপুরা বাসীর পক্ষ থেকে এমপি জ্যাকবকে অভিনন্দন জানাই।
এব্যাপারে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি শেলিনা আকতার চৌধুরী বলেন, তিন মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি স্বাক্ষর হওয়ায় আমরা আনন্দিত। সবুজ জ্বালানি গ্রহনে সরকারের প্রতিশ্রæতি বাস্তবায়নে ও নবায়নযোগ্য জ্বালানি পাচ্ছি। ২০ হাজার ৪৮৩ গ্রাহক সরকারী মূল্যে বিদ্যুৎ সুবিধা পাবে।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
%d bloggers like this: