1. admin@dipkanthonews24.com : admin :
বরখাস্ত ইউপি সদস্যরা জেলা পরিষদে ভোট দিতে পারবেন না - দ্বীপকন্ঠ নিউজ ২৪
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দুমকী উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে হামলা-পাল্টা হামলা বাউফলের ধুলিয়া উচ্চ বিদ্যালয় অধ্যক্ষর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ ইমতিয়াজ আহমেদ বাবুলকে ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদে মনোনয়ন প্রদান দুমকিতে ঘোড়া মার্কার তিন কর্মীকে মারধরের অভিযাগ লালমোহনে জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, আহত-২ লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ কলাপাড়ায় স্ত্রী কর্তৃক প্রবাসী স্বামীর টাকা আত্মসাতের অভিযোগ লালমোহনের আট ব্যক্তিকে হজ্জে পাঠানোর নামে হাজী কামালের বেপরোয়া অর্থ বানিজ্যর অভিযোগ লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর হামলার অভিযোগে সংবাদ সম্মেলন কলাপাড়ায় চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম করার ঘটনায় আদালতে মামলা

বরখাস্ত ইউপি সদস্যরা জেলা পরিষদে ভোট দিতে পারবেন না

দ্বীপকন্ঠ নিউজ ২৪ ডেস্ক :
  • প্রকাশিত : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫৫ বার পঠিত
Spread the love

দ্বীপকন্ঠ নিউজ ডেস্কঃ

ইউনিয়ন পরিষদের (ইউপি) যে সকল সদস্য বরখাস্ত হয়েছেন তা‍ঁরা আসন্ন জেলা পরিষদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। নির্বাচন কমিশনের (ইসি) মাঠ কর্মকর্তাদের এই ব্যাখ্যার আলোকে ভোটার তালিকা প্রস্তুতের নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) ইসির নির্বাচন সমন্বয় ও সহায়তা শাখার উপ-সচিব মো. আব্দুল হালিম খান নির্দেশনাটি সকল সিনিয়র জেলা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯, উপজেলা পরিষদ আইন, ১৯৯৮ এবং স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ অনুযায়ী, যেহেতু নির্বাচিত জনপ্রতিনিধিদের সাময়িক বরখাস্ত করা হলে তাদের সংশ্লিষ্ট পদ শূন্য হওয়ার বিধান নেই; সেহেতু সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলররা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা সাময়িক বরখাস্ত হলেও তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হতে আইনগত কোনো বাধা নেই।

অন্যদিকে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ অনুযায়ী, যেহেতু ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান বা সদস্যরা সাময়িক বরখাস্ত হলে তাদের সংশ্লিষ্ট পদটি শূন্য হওয়ার বিধান রয়েছে; সেহেতু ইউনিয়ন পরিদের চেয়ারম্যান ও সদস্যরা সাময়িক বরখাস্ত হলে তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হওয়ার আইনগত কোনো সুযোগ নেই।

জেলা পরিষদে চেয়ারম্যানসহ অন্যান্য পদের প্রার্থীদের সংশ্লিষ্ট জেলার সকল স্থানীয় সরকারের প্রতিনিধিরা ভোট দিয়ে নির্বাচিত করেন। আগামী ১৭ অক্টোবর দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!