1. admin@dipkanthonews24.com : admin :
হাটহাজারী মাদরাসার প্রধান মুফতি ও প্রবীণ মুহাদ্দিসের ইন্তেকাল - দ্বীপকন্ঠ নিউজ ২৪
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
কলাপাড়ায় রাতের আঁধারে জমি দখল করে দোকান তোলার অভিযোগ মনপুরায় বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন কলাপাড়ায় রাতের আধারে জমি জখলের প্রতিবাদে সংবাদ মম্মেলন মনপুরা রোগীদের সহায়তার ৩ লক্ষ টাকার চেক বিতরন লালমোহনে রাসূল (সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল মনপুরায় গাঁজাসহ এক মুদি ব্যবসায়ী আটক ইসলামিক ফাউন্ডেশনে স্বাধীনতার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ভোলায় রাসূল(সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অবিসংবাদিত নেতা ও বাংলাদেশের স্বাধীনতার স্থপতি- এমপি শাওন বাউফলে ৩ শিশুকে শিকলে বেঁধে নির্যাতনের অভিযোগে ব্যবসায়ী আটক

হাটহাজারী মাদরাসার প্রধান মুফতি ও প্রবীণ মুহাদ্দিসের ইন্তেকাল

দ্বীপকন্ঠ নিউজ ডেস্ক:
  • প্রকাশিত : শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩
  • ৬৯ বার পঠিত
Spread the love

দ্বীপকন্ঠ নিউজ ডেস্কঃ

চট্টগ্রামের হাটহাজারী মাদারাসার প্রধান মুফতি ও প্রবীণ মুহাদ্দিস আল্লামা নূর আহমদ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রজিউন। আজ শুক্রবার (৩১ মার্চ) রাত সাড়ে তিনটার দিকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

জানা যায়, আজ শুক্রবার আসরের পর মাদরাসার মাঠে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

এর আগে গত সোমবার (২৭ মার্চ) দিবাগত রাতে হাটহাজারী মাদরাসার দীর্ঘ ৩৫ বছরের প্রবীণ শিক্ষক মাওলানা মুমতাযুল করীম (বাবা হুজুর) রাজধানীতে নিজ বাসভবনে ইন্তেকাল করেন। পরদিন মঙ্গলবার মাদরাসার মাঠে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

মুফতি নূর আহমদ দীর্ঘকাল ধরে হাটহাজারী মাদরাসার আবাসন বিষয়ক প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষাবিভাগীয় প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তিনি ছিলেন আল্লামা মুফতি ফয়জুল্লাহ (রহ.)-এর বিশেষ ছাত্র ও সর্বশেষ খলিফা। হাটহাজারী মাদরাসার সাবেক পরিচালক আল্লামা শাহ হামেদ (রহ.)-এর বড় জামাতা ছিলেন তিনি।

মুফতি নূর আহমদ (রহ.) ১৯৩৮ সালে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে হাটহাজারী মাদরাসা থেকে দাওরায়ে হাদীস (মাস্টার্স) সম্পন্ন করেন। এরপর প্রায় আড়াই বছর তৎকালীন মুফতিয়ে আজম মুফতি ফয়যুল্লাহ (রহ.)-এর সান্নিধ্যে ফিকাহ ও ফতোয়া বিষয়ে গভীর পাণ্ডিত্ব অর্জন করেন। মুফতি ফয়যুল্লাহ (রহ.) হাটহাজারী মাদরাসার তৎকালীন পরিচালক আল্লামা শাহ আবদুল ওয়াহ্হাব (রহ.)-এর কাছে একটি চিঠি লিখে পাঠালে মুফতি নূর আহমদকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তবে দুই বছর পর তিনি মাদরাসা থেকে অব্যাহতি নেন। এরপর ১৯৬৪ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি হাটহাজারীর বাথুয়া মাদরাসায় একাধারে ২০ বছর শিক্ষকতা করেন। এ সময়ে তিনি হাটহাজারী মাদরাসার সাবেক পরিচালক মাওলানা কারি হাফেজ হামেদ (রহ.)-এর মেয়েকে বিয়ে করেন। ১৯৮২ সালে আল্লামা শাহ আবদুল ওয়াহ্হাব (রহ.)-এর ইন্তিকালের পর মাওলানা কারি হাফেজ হামেদ (রহ.) হাটহাজারী মাদরাসার পরিচালক হিসেবে নিয়োগ পান। এরপর ১৯৮৪ সাল থেকে মাওলানা মুফতি নূর আহমদ (রহ) হাটহাজারী মাদরাসায় পুনরায় শিক্ষক হিসেবে নিয়োগ পান এবং দীর্ঘ দীর্ঘ ৩৮ বছর পর্যন্ত দায়িত্ব পালন করেন।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!