1. admin@dipkanthonews24.com : admin :
লালমোহনে সূর্যমুখীর হাসিতে আনন্দিত কৃষক , চাষ বেড়েছে বহুগুণ - দ্বীপকন্ঠ নিউজ ২৪
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
দুমকী উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে হামলা-পাল্টা হামলা বাউফলের ধুলিয়া উচ্চ বিদ্যালয় অধ্যক্ষর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ ইমতিয়াজ আহমেদ বাবুলকে ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদে মনোনয়ন প্রদান দুমকিতে ঘোড়া মার্কার তিন কর্মীকে মারধরের অভিযাগ লালমোহনে জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, আহত-২ লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ কলাপাড়ায় স্ত্রী কর্তৃক প্রবাসী স্বামীর টাকা আত্মসাতের অভিযোগ লালমোহনের আট ব্যক্তিকে হজ্জে পাঠানোর নামে হাজী কামালের বেপরোয়া অর্থ বানিজ্যর অভিযোগ লালমোহনে দোয়াত কলম সমর্থকদের ওপর হামলার অভিযোগে সংবাদ সম্মেলন কলাপাড়ায় চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম করার ঘটনায় আদালতে মামলা

লালমোহনে সূর্যমুখীর হাসিতে আনন্দিত কৃষক , চাষ বেড়েছে বহুগুণ

জাহিদ দুলাল
  • প্রকাশিত : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ৬৩ বার পঠিত
Spread the love

জাহিদ দুলাল

ভোলার লালমোহনে অধিক লাভের আশায় সূর্যমুখী চাষের দিকে ঝুকছেন কৃষকেরা। গত বছর ফলন ও দাম ভালো পাওয়ায় এ বছর সূর্যমুখীর চাষ বেড়েছে পাঁচগুণ। গত বছর এ উপজেলায় ৩২ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছিল। এ বছর তা বেড়ে ১৬২ হেক্টর জমিতে আবাদ হয়েছে। বর্তমানে সবচেয়ে বেশি সূর্যমুখির চাষ করেছেন উপজেলার লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের কৃষকরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষি জমিতে সূর্যের হাসি ছড়াচ্ছে সূর্যমুখী ফুল। এ এক অপরুপ দৃশ্য। সবুজ গাছ আর হলুদ ফুলের বাহারি দৃশ্য প্রকৃতি যেন তার রুপ বিলিয়ে দিচ্ছে। ফুলের সৌন্দর্য দেখতে দর্শনার্থীরা গাছের পাশে ভিড় জমাচ্ছেন এবং অনেকে ফুলের সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা গেছে।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এ বছর লালমোহনে ১ লক্ষ ৫৬ হাজার লিটার সূর্যমুখীর তেল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে এই উপজেলায় ৩৯০ মেট্রিক টন সূর্যমুখীর বীজ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলার লালমোহন ইউনিয়নের কৃষক শাখাওয়াত হোসেন ও মো. বজলু মিয়া বলেন, কৃষি অফিসের পরামর্শ নিয়ে এ বছর আমরা প্রথমবার সূর্যমুখি চাষ করেছি। ফলন ভালো হয়েছে। আশা করছি এই সূর্যমুখি চাষ করতে যা খরচ হয়েছে তার চেয়ে কয়েকগুণ বেশি লাভবান হবো।
এ ব্যাপারে লালমোহন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আহসান উল্যাহ জানান, সূর্যমুখি তেলে পুষ্টিগুণ অনেক বেশি। আগামীতেও কেউ যদি নতুনভাবে সূর্যমুখি চাষে আগ্রহী হয়, তাহলে আমরা সব সময় তাদের পাশে থাকবো।

তিনি আরো জানান, কৃষি অফিসের বিভিন্ন পদক্ষেপের কারণে এবছর উপজেলায় গত বছরের চেয়ে পাঁচগুন সূর্যমুখির চাষ করা হয়েছে। এবার ফলনও অনেক ভালো হয়েছে। আশা করছি সবকিছু ঠিক থাকলে চাষিরা তাদের ফলনের ন্যায্য মূল্য পেয়ে অধিক লাভবান হবেন।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!