1. admin@dipkanthonews24.com : admin :
শখের বশে সাজিদের সংগ্রহ প্রাচীণ সাম্রাজ্যের ৬শতাধিক ও বিলুপ্ত প্রায় দেড়শ দেশের মুদ্রা - দ্বীপকন্ঠ নিউজ ২৪
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
শিরোনাম :
মা রান্নার কাজে ব্যস্ত, ঘরে বিদ্যুৎষ্পৃষ্ট হয়ে প্রাণ গেল একমাত্র সন্তানের লালমোহনে দুদকের উদ্যোগে দুর্র্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত দুমকী উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে হামলা-পাল্টা হামলা বাউফলের ধুলিয়া উচ্চ বিদ্যালয় অধ্যক্ষর বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ ইমতিয়াজ আহমেদ বাবুলকে ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদে মনোনয়ন প্রদান দুমকিতে ঘোড়া মার্কার তিন কর্মীকে মারধরের অভিযাগ লালমোহনে জমি সংক্রান্ত বিরোধের জেরে হামলা, আহত-২ লালমোহনে জোরপূর্বক জমি দখল পরবর্তী সন্ত্রাসী হামলায় আহত-৫ কলাপাড়ায় স্ত্রী কর্তৃক প্রবাসী স্বামীর টাকা আত্মসাতের অভিযোগ লালমোহনের আট ব্যক্তিকে হজ্জে পাঠানোর নামে হাজী কামালের বেপরোয়া অর্থ বানিজ্যর অভিযোগ

শখের বশে সাজিদের সংগ্রহ প্রাচীণ সাম্রাজ্যের ৬শতাধিক ও বিলুপ্ত প্রায় দেড়শ দেশের মুদ্রা

জাহিদ দুলাল
  • প্রকাশিত : শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
  • ৫১ বার পঠিত
Spread the love

জাহিদ দুলাল, লালমোহন 

এ যেন এক বিদেশী মুদ্রার ভান্ডার। সুলতানি মুদ্রা, মোঘল আমলের মুদ্রা, ইসলামিক মধ্য যুগীয় মুদ্রা, ব্রিটিশ মুদ্রা থেকে শুরু করে আরো কত মুদ্রা রয়েছে। শখের বসে মুদ্রা সংগ্রহ করলেও প্রচার করেননি কখনো। এসব মুদ্রা প্রাচীন ঐতিহ্য বহন করে আছে। ওই সময়কার কৃষ্টি কালচার সভ্যতার অনেক নিদর্শন এসব মুদ্রায় অঙ্কিত আছে। এগুলো নতুন প্রজন্মের কাছে এক অনন্য স্বাক্ষী হয়ে থাকবে।

এসব মুদ্রা কেবল শখের বশে নিজের সংগ্রহ শালায় সংরক্ষণ করেছেন ভোলার লালমোহনের ছেলে অনার্স ২য় বর্ষের ছাত্র সাজিদ। নিজের পড়ার টেবিল, বুক শেলফে সাজিয়ে রাখা এসব মুদ্রা যেন সংগ্রহশালায় পরিণত হয়েছে। তার সংগ্রহে রয়েছে প্রাচীণ সম্রাজ্যের ছয় শতাধিক ও সমসাময়িক বিলুপ্ত প্রায় দেড়শ দেশের মুদ্রা। এছাড়া রয়েছে ব্রিটিশ সময়ের রেভিনিউ ষ্টাম্প ও বর্তমান বিভিন্ন দেশের এবং বাংলাদেশের পুরাতন ষ্টাম্প। সাজিদ বর্তমানে ঢাকার মোহাম্মদপুর আলহাজ¦ মকবুল হোসেন বিশ^বিদ্যালয় কলেজে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র। বাবা জাহাঙ্গীর আলম লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত। মা শাহিনুর খানম লালমোহন হাই স্কুল সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা।

সাজিদ জানায়, শখের বশেই প্রাচীন এসব মুদ্রা সংরক্ষণ করেছেন। পড়াশোনার পাশাপাশি ছোটবেলা থেকে এসব মুদ্রা সংগ্রহ করে আসলেও কোথাও প্রচার করেনি। এসব মুদ্রা প্রাচীণ ঐতিহ্য বহন করে আছে। সেই সময়কার কৃষ্টি-কালচার, সভ্যতার অনেক নিদর্শন এইসব মুদ্রায় অঙিত আছে। এগুলো নতুন প্রজন্মের কাছে এক অনন্য ইতিহাসের স্বাক্ষর হয়ে থাকবে। তার সংগ্রহে প্রাচীণ সাম্রাজ্যের ৬শতাধিক ও সমসাময়ীক এবং বিলুপ্ত প্রায় দেড়শ দেশের মুদ্রা আছে। এছাড়া সংগ্রহে রয়েছে ব্রিটিশ সময়ের রেভিনিউ স্ট্যাম্প ও বর্তমান বিভিন্ন দেশের এবং বাংলাদেশের পুরাতন স্টাম্প। তবে এসব মুদ্রা ও স্ট্যাম্প সখের বশে সংগ্রহ করলেও তার ভবিষ্যত লক্ষ্য নিজের ক্যারিয়ার গোছানো।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!