1. admin@dipkanthonews24.com : admin :
লালমোহনে ফুটপাতে তাবিজ বাঁধাই করে চলছে ছাদেকের জীবিকা - দ্বীপকন্ঠ নিউজ ২৪
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
পাথরঘাটায় ৪২ মণ সামুদ্রিক মাছসহ আটক -১৩ কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মধ্যে নগদ সহায়তা প্রদান শেখ হাসিনার সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছেন- এমপি শাওন কাঠালিয়ায় সাপের কামড়ে নারীর মৃত্যু বাউফলে ছাগল চোর আটক, এলাকাবাসীর গনধোলাই ‘লঞ্চে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি’ ভোলা জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ মাহবুব-উল-আলম- শ্রেষ্ঠ থানা লালমোহন লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত মনপুরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত মনপুরায় ঘূর্ণীঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে এমপি জ্যাকবের নগদ অর্থ বিতরন

লালমোহনে ফুটপাতে তাবিজ বাঁধাই করে চলছে ছাদেকের জীবিকা

জাহিদ দুলাল
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
  • ৮৫ বার পঠিত
Spread the love

জাহিদ দুলাল, লালমোহন

দাদা থেকে বাবা। বাবা থেকে এখন নিজে। এই বংশপরম্পরায় প্রায় ৪৫ বছর ধরে তাবিজ-কবজ বাঁধাই করে জীবিকা নির্বাহ করছেন বৃদ্ধ মো. ছাদেক। ভোলার লালমোহন পৌরসভার সার-বীজ পট্টি এলাকার ফুটপাতে বসে বছরের পর বছর তাবিজ আর কবজ বাঁধাই করে আসছেন তিনি। একই সঙ্গে সেখানে তাবিজ-কবজের খোসাও বিক্রি করেন ৬০ বছর বয়সী বৃদ্ধ ছাদেক। ফুটপাতের এই ছোট্ট দোকানটিই তার আয়ের প্রধান উৎস। যেখানের আয় দিয়েই চলে তার পরিবার। বৃদ্ধ মো. ছাদেক লালমোহন উপজেলার কালমা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চরছকিনা গ্রামের ফোনারী বাড়ির বাসিন্দা।

বৃদ্ধ মো. ছাদেক ফোনারী বলেন, বাপ-দাদারা এই কাজ করেছেন। আমার পনের বছর বয়স থেকে তাদের কাছ থেকে শিখে নিজেই এখন তাবিজ-কবজ বাঁধাইয়ের কাজ করছি। পাশাপাশি পাইকারি হিসেবে তাবিজ-কবজের খোসাও বিক্রি করি। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০টা পর্যন্ত এখানে বসে এ দোকান করছি। এতে করে গড়ে দৈনিক এক থেকে দেড় হাজার টাকার মতো উপার্জন করি। খরচ বাদে যেখান থেকে লাভ হয় ছয়-সাতশত টাকা।
তিনি আরো বলেন, এই দোকানের আয় থেকে সংসার চলে। পাঁচ ছেলে-মেয়ের মধ্যে দুই মেয়েকে এই দোকানের আয় দিয়েই বিয়ে দিয়েছি। এছাড়া দুই সন্তানের মধ্যে একজন বিয়ে করে পরিবার নিয়ে চট্টগ্রাম থাকে। বর্তমানে সংসারে স্ত্রী ও এক ছেলে এবং এক মেয়ে রয়েছে। এই তাবিজ-কবজ বাঁধাই আর এসবের খোসা বিক্রি করেই এখন সংসার চালাচ্ছি। এতেই আল্লাহ অনেক ভালো রেখেছেন। আমার কারও কাছে তেমন আর কোনো চাওয়া-পাওয়া নেই।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!