1. admin@dipkanthonews24.com : admin :
বরগুনায় ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত - দ্বীপকন্ঠ নিউজ
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাউফল-দুমকি মহাসড়কে বৈষম্য বিরোধী আন্দোলনকারীদের অবরোধে আহত ২৫জন দুমকিতে ছাত্র বিক্ষোভে উত্তাল সরকারি জনতা কলেজ ও পবিপ্রবি ক্যাম্পাস লালমোহনে জমি নিয়ে মারামারির একদিন পর হার্ট এ্যাটাকে বৃদ্ধের মৃত্যু বাবা-মায়ের সঙ্গে অভিমান করে কিশোরীর আত্মহত্যা সকলকে নিয়ে স্মার্ট শহর গড়ে তোলা হবে – এমপি শাওন লালমোহন পৌরসভার নির্বাচনে ৩নং ওয়ার্ডে আলোচনায় জসিম উদ্দিন ইকবাল লালমোহনে কোস্ট ফাউন্ডেশনের প্রজেক্ট লার্নিং শেয়ারিং সভা বাউফলে পানি নিস্কাশনের অভাবে ৮ শত হেক্টর আমনের বীজতলা ক্ষতিগ্রস্থ কলাপাড়ায় দালালদের দাপটে অসহায় রোগী, ডায়াগনস্টিক ও ক্লিনিকের মালিকদের সতর্ক লালমোহনে বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের স্মরণে দোয়া মোনাজাত

বরগুনায় ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

মোঃ সানাউল্লাহ, বরগুনা 
  • প্রকাশিত : শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩
  • ২৬৮ বার পঠিত
Spread the love

মোঃ সানাউল্লাহ, বরগুনা 

ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে বরগুনায় মাঠপর্যায়ে ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আজ শুক্রবার দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন- ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. খলিলুর রহমান।
উদ্বোধনী পর্বে জেলা প্রশাসক মোহাঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে ভূমি সচিব খলিলুর রহমান বলেন, স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে ক্যাশলেস ভূমি অফিস একটি গুরুত্বপূর্ণ বিষয়। যা বাস্তবায়নে ইতোমধ্যে একাধিক আইন সংশোধন হয়েছে, নীতিমালা প্রণয়নের কাজ আশানুরূপ এগিয়েছে।
ক্যাশলেস ভূমি সেবা প্রসঙ্গে বিশেষ অতিথি ভূমি সংস্কার বোর্ডের সদস্য শশাঙ্ক শেখর ভৌমিক ভুমি ব্যস্থাপনায় সরকারের সম্ভব সব রকমের প্রচেষ্টা ও সক্ষমতার কথা তুলে ধরে অনলাইনে বলেন, সেবাপ্রদানে মাঠপর্যায়ের কর্মকর্তাদের সৎ হতে হবে। সততা ব্যতিত ক্যাশলেস হলেও সেবা কার্যক্রম যথাযথ হবে না।
ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তাদের এ প্রশিক্ষণ কর্মসূচিতে ই-নামজারি বাস্তবায়নে কারিগরি সমস্যা-সমাধান, ড্যাশবোর্ডের মাধ্যমে ই-নামজারি কার্যক্রম মনিটরিং কৌশল, অনলাইন খতিয়ান ও ম্যাপ সেবার বিষয়ে বিস্তারিত আলোচনা  করা হয়। প্রশিক্ষণের মাধ্যমে সকলকে জানানো হয়, একজন নাগরিক এ স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় বাসায় বসেই ভুমি সংক্রান্ত সকল সেবা গ্রহণ করতে পারবেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুষ চন্দ্র দের সঞ্চালনায় বিশেষ অতিথি ও রিসোর্স পার্সন হিসেবে এ প্রশিক্ষণে কথা বলেন- ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. জাহিদ হোসেন পনির এবং উপ-সচিব সেলিম আহমদ।
প্রশিক্ষণ প্রসঙ্গে ড. পনির জানান, ক্যাশলেস ভূমি অফিস বাস্তবায়নে সমস্যা চিহ্নিতকরণ ও সেবার মান বাড়াতে সংশ্লিস্ট অন্যান্য মন্ত্রণায়ের সাথে তথ্য সংযুক্তির বিষয়ে কাজ চলছে। যাতে একই তথ্য একজন নাগরিককে ভিন্ন ভিন্ন মন্ত্রণালয়ে বারবার দিতে না হয়। স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় সকল নাগরিকের প্রয়োজনীয় সকল তথ্য একটি ডেটাব্যাংকে রাখা হবে। এতে কোন নাগরিককে কোন তথ্য বা কাগজপত্র বারবার ভিন্ন ভিন্ন মন্ত্রণালয়ে কাজের জন্য জমা দিতে হবে না।
তিনি আরও বলেন, ভূমি অফিসের অনলাইন সেবা বাস্তবায়নে বিশেষ গুরুত্ব ও কার্যকর ভূমিকা নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, এসব প্রসঙ্গে যুগ্ম-সচিব বলেন, গ্রাহকপর্যায়ে প্রাথমিক আবেদন করতে নিবন্ধিত এজেন্ট ব্যবস্থা চালু হবে।
মাঠপর্যায়ে ভূমি কর্মকর্তাদের কাজ করতে উপ-সচিব সেলিম আহমেদ বলেন, ডিজিটাল ভূমি সেবা বিষয়ে জনসচেতনতা বাড়াতে কাজ চলছে। গণমাধ্যম জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে।
জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে বিশেষ াতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাড. সঞ্জীব কুমার দাস, বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি অ্যাড. সোহেল হাফিজ। এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন জেলার ৬ উপজেলার ৬ সহকারি কমিশনার (ভূমি) এবং ৩৫ ইউনিয়ন ভুমি সহকারি কর্মকর্তা।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!