1. admin@dipkanthonews24.com : admin :
লালমোহনের সন্তান ড. মোঃ লোকমান হোসেনের হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ - দ্বীপকন্ঠ নিউজ ২৪
সোমবার, ১৭ জুন ২০২৪, ১০:৩২ অপরাহ্ন
শিরোনাম :
পাথরঘাটায় ৪২ মণ সামুদ্রিক মাছসহ আটক -১৩ কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে ঘুর্ণিঝড় রিমেলে ক্ষতিগ্রস্ত ২৫০ পরিবারের মধ্যে নগদ সহায়তা প্রদান শেখ হাসিনার সরকার দেশের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছেন- এমপি শাওন কাঠালিয়ায় সাপের কামড়ে নারীর মৃত্যু বাউফলে ছাগল চোর আটক, এলাকাবাসীর গনধোলাই ‘লঞ্চে সন্তান প্রসব, মা-শিশুর আজীবন ভাড়া ফ্রি’ ভোলা জেলার শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ মাহবুব-উল-আলম- শ্রেষ্ঠ থানা লালমোহন লালমোহনে অটোরিকশার চাকায় পৃষ্ট হয়ে ৫ বছরের শিশু নিহত মনপুরায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত মনপুরায় ঘূর্ণীঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে এমপি জ্যাকবের নগদ অর্থ বিতরন

লালমোহনের সন্তান ড. মোঃ লোকমান হোসেনের হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ

জাহিদ দুলাল
  • প্রকাশিত : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ৪৭ বার পঠিত
Spread the love

জাহিদ দুলাল

ভোলার লালমোহনের কৃতি সন্তান ড. মোঃ লোকমান হোসেন হংকং সরকারের পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপ অর্জণ করেছেন। তিনি লালমোহন পৌরসভা ১২নং ওয়ার্ডের ঐতিহ্যবাহী সওদাগর বাড়ীর আব্দুল জব্বার মানিক সওদাগরের ছেলে।

ড. লোকমান লালমোহন মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৯ সালে ষ্টার মার্কসহ বিজ্ঞান বিভাগে এসএসসি এবং সরকারি শাহবাজপুর ডিগ্রী কলেজ থেকে ২০০১ সালে প্রথম শ্রেণীতে এইচএসসি পাস করেন । চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ফরেষ্ট্রী এন্ড এনভায়রমেন্ট সাইন্স থেকে ২০০৮ সালে পরিবেশ বিজ্ঞান বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান সহ বিএসসি ডিগ্রী অর্জন করেন । উক্ত বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে প্রথম শ্রেণীতে মাস্টার্স সম্পন্ন করে, ২০১৬ সালে জার্মানির University of Bayreuth থেকে Global Change Ecology বিষয়ে দ্বিতীয় মাস্টার্স সম্পন্ন করেন । পরবর্তীতে জার্মানির University of Bayreuth এ পিএইচডি রিসার্চ এটাচমেন্ট সহ হংকং ব্যাপটিস্ট ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন । তিনি বর্তমানে হংকং ব্যাপটিস্ট ইউনিভার্সিটিতে পোস্ট ডক্টরাল রিসার্চার হিসেবে কর্মরত আছেন ।

সম্প্রতি তিনি হংকং সরকারের স্বনামধন্য পোস্ট ডক্টরাল রিসার্চ ফেলোশিপের জন্য মনোনীত হন   তিনি জলবায়ু পরিবর্তনের কারণে জীববৈচিত্রের উপর ক্ষতিকর প্রভাব নিয়ে তার পিএইচডি গবেষণা সম্পন্ন করেন। তার গবেষণায় জার্মানি, চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া সহ ২০ দেশের তৃণভূমির উপর জলবায়ু পরিবর্তনের ফলে কি ধরণের ঝুঁকি আছে, এবং তা থেকে উত্তরণের উপায় বিশ্লেষণ করা হয়। তার এই গবেষণার জন্য হংকং ব্যাপটিস্ট ইউনিভার্সিটি থেকে রিসার্চ এক্সেলেন্স অ্যাওয়ার্ড অর্জন করেন। পোস্ট ডক্টরাল রিসার্চ এ তিনি জলবায়ু পরিবর্তন বিষয়ে গবেষণা করবেন। এ গবেষণায় তিনি হংকং, চীন ও জার্মানির ৪ জন স্বনামধন্য বিজ্ঞানীর সাথে কাজ করবেন। তার পিএইচডির গবেষণা প্রবন্ধগুলো বিশ্বের খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ৪০ টির ও বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। এছাড়াও তার গবেষণার জন্য ৩০ টির ও বেশি অ্যাওয়ার্ড অর্জন করেন। একাডেমিক এক্সেলেন্স এর জন্য বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ২০০৯ সালে মেরিট স্কলারশিপ, জার্মানির University of Bayreuth থেকে ২০১৪-২০১৬ সালে শিক্ষা বৃত্তি, জার্মানির Elite Network of Bavaria থেকে ২০১৬ সালে আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, হংকং সরকারের পিএইচডি ফেলোশিপ ২০১৮-২০২১ এবং চীনের ইউনিভার্সিটি অফ সাংহাই স্কলারশিপ অর্জন করেন। এছাড়াও তিনি বিশ্বের ৯ টি দেশের ৩৪ টি আন্তর্জাতিক কনফারেন্সে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করে ১৮ টি বেস্ট স্পিকার অ্যাওয়ার্ড অর্জন করেন। ড. লোকমান হোসেন সকলের কাছে দোয়া প্রার্থী।

Please Share This Post in Your Social Media

আরো পড়ুন
error: Content is protected !!